Tuesday, June 16, 2020

Dexamethasone; A potent drug against COVID-19

Dexamethasone
&
COVID-19


Coveid19 Text On Paper
Pexels


Dexamethasone, আমাদের বহু পরিচিত একটি ওষুধ যা মূলত Decadron নামে আমরা প্রায় সবাই জানি। ১৬ জুন ২০২০, ইংল্যান্ড এর Oxford University থেকে প্রকাশিত একটি পত্রিকায় জানা গেল এই Dexamethasone ওষুধটি প্রয়োগের পরে critical patient এর মৃত্যুর হার অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছে। 

প্রায় ২০০০ রুগীর উপর এই ওষুধের প্রয়োগ করার পরে দেখা গেছে যে, ventilator এ থাকা critical রুগীর মৃত্যুর হার যেখানে ৪০% ছিল তা প্রায় ২৮% অব্দি কমিয়ে আনা সম্ভব হয়েছে। আর যে সকল রুগী সম্পূর্ণ রূপে oxygen নির্ভর চিকিৎসাধীন ছিলেন তাদের মৃত্যুর হার প্রায় ২০% অব্দি কমিয়ে আনা সম্ভব হয়েছে। 

এই গবেষণার মূখ্য অধিকর্তা Prof. Peter Horby বলেছেন, "This is the only drug so far that has been shown to reduce mortality-and it reduces it significantly. It's a major breakthrough."

Dexamethasone কি??

Person Opening an Ampoule
Pexels

Dexamethasone এক রকমের corticosteroid ওষুধ যার প্রয়োগ করে একাধিক উল্লেখযোগ্য রোগের ক্ষেত্রে সুফল পাওয়া গেছে। Allergy, Arthritis, বিভিন্ন চর্ম রোগ, চোখের সমস্যা, পেটের সমস্যা, বড় বড় অপারেশন এর পরবর্তী চিকিৎসায় এই ওষুধের উল্লেখযোগ্য প্রয়োগ দেখা যায়। 

আরেকটি ক্ষেত্রে dexamethasone গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে তা হল শ্বাস কষ্ট জনিত সমস্যায়। আর ঠিক এই প্রয়োগের জায়গা থেকেই dexamethasone সফল ভাবে critical COVID-19 রুগীদের জন্যে জীবনদায়ী ওষুধ হয়ে উঠেছে। 

Critical রুগী ব্যতীত শুধুমাত্র সংক্রামিত রুগীর জন্যে এই ওষুধের কোনো ভূমিকা দেখা যায়নি। 
Person Holding Syringe
Pexels

কিভাবে কাজ করে dexamethasone?


COVID-19 রোগটি আসলে আমাদের শ্বাসনালী ও ফুসফুসের প্রদাহ বা inflammation করে। এক সময় এই প্রদাহ অনেকটা গুরুতর রূপ নিলে শরীরে cytokine storm বলে একটি অবস্থার সৃষ্টি হয়। 

খুব সামান্য dose এ dexamethasone এই cytokine storm কে আটকাতে পারে এবং রুগীর জন্যে জীবনদায়ী হয়ে ওঠে।

Cytokine storm কি ??


১৯৯৩ শালের একটি পত্রিকায় J L Ferrera প্রথম এই শব্দটির উল্লেখ করেন। তাঁর গবেষণার বিষয় বস্তু ছিল graft vs. Host disease। 

যে কোন রকম রোগের জন্যে আমাদের শরীরে একটি স্বাভাবিক নিজস্ব প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। Cytokine এক ধরনের বিশেষ chemical যাকে এই প্রতিরোধ ক্ষমতার signalling factor হিসেবে চিহ্নিত করা হয়। 
Pink Sphere Splashed by Green Liquid
Pexels

শরীরে এই cytokine এর উপস্থিতি খুব স্বাভাবিক মাত্রায় থাকে। যে কোন রকম রোগ প্রতিরোধে যাতে শরীর সব সময় প্রস্তুত থাকে সেই জন্যেই cytokine তৈরি হয়। কোন রকম ভাবে শরীরে এই cytokine এর মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে শরীরের বিভিন্ন অঙ্গ কার্য ক্ষমতা হারিয়ে ফেলে এবং ক্রমে একজন রুগীর মৃত্যু হয়। 

প্রাসঙ্গিকতা?


দেখা গেছে, বয়স বৃদ্ধির সাথে সাথে মানুষের  শরীরে প্রতিরোধ ক্ষমতা বা immune system দুর্বল হতে শুরু করে। একে immune aging বা immune senescence বলে। সময়ের সাথে সাথে দীর্ঘকাল ধরে পরিবেশের নানান উপাদানের সাথে interaction করতে করতে বয়স্কালে এসে দেখা যায় শরীরে একটি chronic inflammatory state এ রয়েছে। এই অবস্থান কে inflammaging বলা হয়। 
Person Holding a Stress Ball
Pexels

অধিকাংশ ক্ষেত্রে এই অবস্থানে দেখা গেছে রুগীর শরীরে এই cytokine জাতীয় প্রতিরোধ ক্ষমতার signalling factors স্বাভাবিকের তুলনায় অনেক বেশি মাত্রায় উপস্থিত রয়েছে। শরীর এই অবস্থাকেও নিজের মতন করে মানিয়ে নিয়ে চলতে পারে। কিন্তু কিছু কিছু শারীরিক রোগ, বিশেষ করে ভাইরাসের দ্বারা সংক্রমনের কারণে হওয়া শ্বাসনালীর প্রদাহে এই cytokine এর মাত্রা ক্রমে বাড়তে শুরু করে। বয়েসের কারণেই এই cytokine অব্যবহৃত থেকে যায় অধিকাংশ সময় কারণ immune system কিছুটা হলেও কার্য ক্ষমতা হারিয়ে দুর্বল। রক্তের মধ্যে এই অতিরিক্ত পরিমাণে cytokine এর উপস্থিতি কে cytokine storm বলা হয়।

Dexamethasone এর গুরুত্ব?


H5 N 1 influenza virus, বা SARS CoV-1 এর সংক্রমন হলে cytokine storm লক্ষ্য করা গেছে। সেই সূত্র ধরেই COVID-19 রুগীর ওপর পরীক্ষার সময় cytokine storm এর ঘটনা দেখতে পাওয়া যায়। 

Dexamethasone খুব স্বচ্ছন্দে এই cytokine storm কে প্রতিহত করতে পারে। এই ভাবেই রুগীর শরীরে cytokine এর মাত্রা কমিয়ে রুগীকে multi organ failure এর হাত থেকে বাঁচায় dexamethasone, আর রুগীকে মৃত্যুর কবল থেকে ফিরিয়ে আনা যায়। 

সব রুগীর জন্যেই এই ব্যবস্থা কার্যকরী?


একেবারেই না। এখনো অব্দি পাওয়া তথ্য অনুযায়ী মাত্র ১/৩ রুগীর ক্ষেত্রে এর ব্যবহার সম্ভব হয়েছে। যে কোন রুগীর শরীরে dexamethasone প্রয়োগ করা যায়না। 
Person Holding Sign
Pexels
কোন রুগীর এই ওষুধে allergy থাকতে পারে। কারো আবার অন্যান্য শারীরিক সমস্যাকে dexamethasone আরও খারাপ দিকে ঠেলে দিতে পারে। অনেক সময় একজন রুগী নিয়মিত যে সমস্ত ওষুধ খান তাদের সাথে dexamethasone প্রতিক্রিয়া করে রুগীকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। সুতরাং এর ব্যবহার অত্যন্ত বিবেচনার সাথে করতে হয়। ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধের প্রয়োগ কোন মতেই করা উচিৎ নয়। 

আর একটা জিনিস লক্ষ্য রাখতে হবে, Oxford বিশেষজ্ঞদের বিবৃতি অনুযায়ী, এই ওষুধ শুধুমাত্র critical রুগীদের জন্যে কার্যকরী। স্বাভাবিক সুস্থ মানুষের জন্যে বা উপসর্গ নেই এমন করোনা সংক্রামিত রুগীর জন্যে নয়। 

Decamethasone কি খুব খরচ এর ওষুধ??

Pink Round Medication Pill
Pexels

একেবারেই নয়। এই ওষুধ সারা বিশ্বে বহুল পরিমাণে ব্যবহৃত হয় এবং এর খরচ খুবই সামান্য। এক একজন রুগীর ক্ষেত্রে এই ওষুধের প্রয়োগ সীমা প্রায় ১০-১৫ দিন হতে পারে। 

১০ দিন সমপরিমাণে dexamethasone ওষুধের প্রয়োগে প্রত্যেক রুগীর জন্যে মাত্র ₹৪৮০ টাকা থেকে ₹৬০০ টাকা অব্দি খরচ। স্থানভিত্তিতে ও আনুসঙ্গিক উপাদানের প্রয়োজনীয়তার ভিত্তিতে এই খরচ বাড়তে বা কমতে পারে। শুধুমাত্র Dexamethasone একা কার্যকরী হয় না।

এই ওষুধের কি কি side effects রয়েছে??


Dexamethasone এর side effects এর তালিকা বেশ দীর্ঘ। কিন্তু অতি প্রয়োজনীয় মুহূর্তে জীবন দায়ী ওষুধ হিসেবে এর side effect এর কথা ভেবে নিয়ে তবেই প্রয়োগ করা হয়। যদিও জীবনের সামনে সেই সব side effects কে নগন্য বলেই মনে হয়। কিন্তু একজন সুস্থ স্বাভাবিক মানুষ যদি অকারণে এবং না জেনে নিজের শরীরে এর প্রয়োগ শুরু করে দেন তাহলে স্নায়বিক দুর্বলতা থেকে শুরু করে আরো একাধিক খারাপ উপসর্গ দেখা দিতে পারে। 



করোনা সংক্রমণের এই সঙ্কটকালে এই খবর যথেষ্ট স্বস্তির। 
এই ওষুধের প্রয়োগ এবং তার ফলাফল সম্পর্কে সম্পূর্ণ রূপে কোন গবেষণা লব্ধ ফলাফল এখনও পাওয়া যায়নি। করোনা রোগের কোন প্রতিষেধক বা সঠিক চিকিৎসা পদ্ধতির সম্পর্কে সম্যক ধারণার অবর্তমানে এই আবিষ্কার সত্যি একটি চাঞ্চল্যকর খবর। আশা করা যায় খুব শীঘ্রই আমরা এই সঙ্কট কে দমিয়ে আবার স্বাভাবিক জীবনে অভ্যস্ত হয়ে উঠবো।
Man in Blue Sweater Received a Good New
Pexels

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন

অর্ক ভট্টাচার্য।



2 comments:

Narcissistic Personality Disorders??

Narcissistic Personality Disorders This is an era of social media. When someone posts too many selfies or pictures about their d...